Online Activism


অনলাইন গণমাধ্যম নীতিমালা ডিজিটাল সংস্কৃতির পরিপন্থি (17 September 2012): সরকার অনলাইনভিত্তিক সংবাদপত্র, রেডিও ও টেলিভিশনের জন্য ‘অনলাইন গণমাধ্যম পরিচালনা নীতিমালা, ২০১২’ প্রবর্তন করিতে যাইতেছে যাহার খসড়া অক্টোবর মাসের মধ্যে চূড়ান্ত হইবে। এই নীতিমালা লইয়া সংশ্লিষ্ট মহলে তীব্র প্রতিক্রিয়া লক্ষ্য করা যাইতেছে। নীতিমালার প্রাথমিক খসড়া পর্যালোচনা করিয়া বলা যায়, ‘ডিজিটাল বাংলাদেশ’-এর স্লোগানধারী সরকারের দিক হইতে বিকাশমান অনলাইন সাংবাদিকতাকে প্রণোদনা দিবার পরিবর্তে উচ্চমূল্যের লাইসেন্স ফি ও নবায়ন ফি ধার্য করিবার মাধ্যমে ইহার বিকাশকে যেন বাধাগ্রস্ত করিবার ব্যবস্থা করা হইয়াছে। উল্লেখ্য যে, বিদ্যমান ব্যবস্থায় মুদ্রণ সংবাদপত্রের লাইসেন্স ফি বা নবায়ন ফি দিবার বাধ্যবাধকতা না থাকিলেও অনলাইন সংবাদপত্রের জন্য লাইসেন্স ফি এবং নবায়ন ফি দিবার বিধান রাখা হইয়াছে।

প্রস্তাবিত অনলাইন গণমাধ্যম পরিচালনা নীতিমালা ২০১২ (16 September 2012): রস্তাবিত অনলাইন গণমাধ্যম পরিচালনা নীতিমালা ২০১২ প্রকাশ করেছে সরকার। প্রিয় টেকের পাঠকদের জন্য নীতিমালাটি হুবহু তুলে ধরা হলো: বিশ্বায়নের এই যুগে অনলাইনভিত্তিক সংবাদপত্র, টেলিভিশন ও বেতার শক্তিশালী ও কার্যকর প্রচার মাধ্যম। প্রযুক্তির অভাবনীয় উন্নয়নের ফলে মানুষের বাক ও ভাব প্রকাশের এই মাধ্যম অতি দ্রুততার সাথে বিশ্বব্যাপী প্রসার লাভ করেছে। প্রচলিত সংবাদপত্র, টেলিভিশন ও বেতারের বিভিন্ন চ্যানেলের পাশাপাশি ওয়েব বা ইন্টারনেটের মাধ্যমেও অনলাইন সংবাদ ও অনুষ্ঠানের চাহিদা বৃদ্ধি পেয়েছে। যা সম্প্রচার, প্রকাশনা, প্রদর্শন ও পরিচালনায় কোন বিধি বিধান বিদ্যমান নাই এবং এ সম্পর্কিত একটি নীতিমালা প্রণয়ন করা জরুরী।

বাংলাদেশে গুগল-ইউটিউব বন্ধ হতে পারে ॥ সোমবার গুলগকে চিঠি দেবে বিটিআরসি (16 September 2012) : “ইনোসেন্স অফ মুসলিমস” চলচ্চিত্রে হযরত মুহাম্মদ (সাঃ)-কে বিকৃতভাবে উপস্থাপনের ভিডিও ফুটেজ যাতে বাংলাদেশে দেখা না যায় সে বিষয়ে উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা – বিটিআরসি। আগামীকাল সোমবার সকালে এ বিষয়ে গুগল কর্তৃপক্ষকে চিঠি লিখবেন বলে জানিয়েছেন বিটিআরসি’র একাধিক শীর্ষ কর্মকর্তা। রোববার এ বিষয়ে দীর্ঘ বৈঠক হয় বিটিআরসিতে। বৈঠকে এই আলোচনা হয়েছে যে, বিটিআরসি’র চিঠির পর গুগল কর্তৃপক্ষ চলচ্চিত্রটির ওই অংশের ভিডিও ফুটেজ সরিয়ে না নিলে তখন গুলল এবং ইউটিউব বন্ধ করে দেওয়ার বিষয়ে চিন্তা করা হবে। এর আগে ফেসবুকও একবার বন্ধ করে দিয়েছিল বিটিআরসি। তখন বিশ্বব্যাপী সমালোচনার ঝড় উঠেছিল। এবারও একই চিন্তা থেকে খানিকটা ধীর গতিতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থাটি। কারণ গুগল এবং ইউটিউব বন্ধ করে দিলে গুগলের অন্যান্য সেবা যেমন জি-মেইল, গুগল সার্চ, গুগল নিউজ ইত্যাদি সব বন্ধ হয়ে যাবে।

Online Activism

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s