Bangladesh-USA Relation


BANGLADESH – US RELATION

মতপার্থক্য নিয়ে টিকফা স্বাক্ষর নয়: মিজারুল (08 September 2012): বাংলাদেশ সব ধরনের মতপার্থক্যের অবসান ঘটিয়েই ‘বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা চুক্তি (টিকফা)’ স্বাক্ষরের আশা করছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েস। তিনি শনিবার সাংবাদিকদের বলেছেন, “আমরা চুক্তি সই করতে চাই। তবে কোনো ধরনের মতপার্থক্য থাকলে আমরা চুক্তিটি স্বাক্ষর করতে পারব না।” টিকফার বিষয়ে কয়েকটি ক্ষেত্রে বাংলাদেশের আপত্তি ওয়াশিংটনকে জানানো হয়েছে বলে জানান তিনি।
“যুক্তরাষ্ট্র আলোচনায় ফিরতে রাজি হয়েছে। আলোচনা পুনরায় শুরুর বিষয়ে আমরা আশাবাদী,” বলেন মিজারুল। গত চার বছর ধরে এই চুক্তির বিষয়ে আলোচনা চললেও কয়েকটি বিষয়ে ঐকমত্য না হওয়ায় তাতে ছেদ পড়ে। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ‘ফরেন সার্ভিস ক্লাব ফ্যামিলিস’ আয়োজিত এক অনুষ্ঠানে টিকফা ছাড়াও ওয়াশিংটনের সঙ্গে সামরিক সম্পর্ক নিয়েও কথা বলেন মিজারুল কায়েস। তিনি জানান, খুব শিগগিরই হাওয়াইয়ে সামরিক সহযোগিতা বিষয়ক এক আলোচনায় বসতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সেনাবাহিনী। এই বিষয়ে বিস্তারিত না জানিয়ে তিনি বলেন, “এটি হবে কৌশলগত আলেচনা।” ওই বৈঠকের সিদ্ধান্তই ১৯ থেকে ২০ সেপ্টেম্বর অনুষ্ঠেয় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারিত্ব সংলাপের আলোচ্য বিষয় হবে বলেও সচিব জানান।

Dhaka-Washington bid to counter terror (01 August 2012) |US trains police on fake paper recognition (01 August 2012)|US praises religious freedom in Bangladesh  (31 July 2012) | People frustrated with slow justice: Mozena (24 July 2012) |Bangladesh-US ties on a high: Quayes   (12 July 2012)|`US can learn many things from Bangladesh`   (12 July 2012)| US unwilling to negotiate further on Ticfa   (10 July 2012)|No intention to deploy Seventh Fleet: Mozena   (10 July 2012)|

 

 

 

Bangladesh-USA Relation

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s